সংবাদ শিরোনাম
লোডিং...
Menu

রবিবার, ২৬ ডিসেম্বর, ২০২১

মহিলাদের অনিয়মিত ঋতুস্রাবে হোমিওপ্যাথি ঔষধ

মহিলাদের অনিয়মিত ঋতুস্রাবে হোমিওপ্যাথি  চিকিৎসা 

মহিলাদের অনিয়মিত ঋতুস্রাবে হোমিওপ্যাথি  চিকিৎসা:

ঋতুস্রাব একটি মহিলার জীবনের একটি স্বাস্থ্যকর অভিজ্ঞতা, এবং এটি প্রতি ২৮ দিনের অভ্যাসের মত আসা উচিৎ, - দিন সময়ের জন্য ঘনীভূত না হয়ে হবে, এবং রক্তের ক্ষরণ প্রায় এক কাপের এক চতুর্থাংশের মত হওয়া উচিত। একটি মহিলার জন্য, মাসিক চক্র তা সামগ্রিক কল্যাণের একটি ধার্মিক নির্দেশক। কিছু মহিলাদের অনিয়মিত ঋতুস্রাব হয় যা দীর্ঘ বিরতির পর উপস্থিত হয়, চক্রের স্থায়িত্ব অনির্দেশ্য অসঙ্গতিপূর্ণ হয় এবং স্বাভাবিক আঠাশ দিনের চক্র অনুপস্থিত থাকে। কিছু মহিলার মাসিক চক্র সঙ্গে খুব ক্ষুদ্র সমস্যা আছে, যখন অন্যদের প্রতি মাসে অত্যাচার সহ্য করতে হয়। অনিয়মিত মাসগুলি প্রারম্ভিক বয়ঃসন্ধিকালে সাধারণ এবং সাধারণত বিরক্তিকর নয়। ঋতুস্রাবে দুই মাসেরও বেশি সময়ের ব্যবধান হলে নারীদের সতর্ক হওয়া উচিত, কারণ এইগুলি হরমোনাল ভারসাম্যহীনতা এবং ডিম্বস্ফোটনের সমস্যাগুলির ইঙ্গিত দিতে পারে।

 

একটি মহিলার প্রথাগত হরমোনাল চক্রটি বিভিন্ন হরমোনগুলির মধ্যে একটি সূক্ষ্ম ভারসাম্যের উপর নির্ভরশীল। অনেক সম্ভাব্য উদ্দীপক হরমোন ভারসাম্য উদ্দীপিত করে অনিয়মিত মাসিক আনতে পারে। যদি কোনোমহিলার ডিম্বাণু উৎপাদন করতে ব্যর্থ হয়, তবে তার ডিম্বাশয় প্রোজেস্টেরন নামে একটি হরমোন তৈরির জন্য কোনো সংকেত পাবে না। প্রোজেস্টেরন এন্ডোমেট্রিয়াম নামক জরায়ুর লাইনকে নিয়ন্ত্রিত করতে অপরিহার্য, যা ঋতুস্রাবের সময় বর্জন করা হয়। প্রোজেস্টেরন ছাড়া, এন্ডোমেট্রিয়াম ক্রমাগত বৃদ্ধি পায় যতক্ষণ না এটি ভাঙ্গতে শুরু করে এবং অনেক বেশি জরায়ুজ রক্তপাত হিসেবে বেড়িয়ে যায়। এন্ডোমেট্রিয়ামটি আংশিকভাবে এবং অন্তঃসংশোধিতভাবেও প্রবাহিত হতে পারে এবং রক্তপাত অনিয়মিত বা দীর্ঘায়িত হয়ে যায়।

 



অনিয়মিত মাসিকের কারনঃ

 

বয়ঃসন্ধি।

জন্ম দমনের ওষুধ।

স্ট্রেস।

অ্যানোরেক্সিয়া, বুলিমিয়ার কারণে খারাপ আহার আপনার হরমোনকে প্রভাবিত করতে পারে।

অত্যধিক ওজন হ্রাস বা বাড়ানো।

তীব্র ব্যায়াম।

স্তন্যদুগ্ধ খাওয়ানো।

গর্ভাবস্থা নিয়ে উদ্বেগ।

রক্তশূন্যতা।

মেনোপজ।

এন্ড্রোজেনের (এটি একটি স্টেরয়েড হরমোন যেমন টেসটোস্টেরন যা পুরুষালী বৈশিষ্ট্যের বিকাশ রক্ষণাবেক্ষণকে নিয়ন্ত্রণ করে) অত্যধিক উৎপাদন।


জরায়ু মধ্যস্ত ফাইব্রয়েড,সিস্ট, পলিপ।

পলিসিস্টিক ওভারিয়ান সিন্ড্রোম (এই অবস্থায় ডিম্বাশয় কোনও ডিমের পুরোপুরি পরিপক্ক হওয়ার জন্য প্রয়োজনীয় সমস্ত হরমোন তৈরি করে না, যার ফলে কিছু ফলিকলস সিস্ট হয়ে থেকে যায়, ডিম্বস্ফোটন ঘটে না এবং প্রোজেস্টেরন হরমোন তৈরি হয় না। প্রোজেস্টেরন ছাড়া যেকোনো মহিলার মাসিক চক্র অনিয়মিত বা অনুপস্থিত থাকবে)

এন্ডোমেট্রিয়োসিস (এটি এমন একটি অবস্থা যেখানে জরায়ুর ভিতরে পাওয়া কোষগুলি বৃদ্ধি পায় এবং তার জরায়ুর বাইরে আটকে বাঁধার সৃষ্টি করে। এটির ফলে বন্ধ্যাত্ব এবং অনিয়মিত মাসিক হতে পারে)

শ্রোর্ণীর সংক্রমণ।

ডিম্বাশয় ক্যান্সার।

প্রদাহজনক গর্ভের রোগ।

থাইরয়েড রোগ।

হৃদরোগ।


অনিয়মিত মাসিকের লক্ষনঃ

 

মাসিক চক্রের দৈর্ঘ্যের অসঙ্গতি।

ব্রণ।

স্ফীত হওয়া।

শক্তির মাত্রা কমা।

বেদনাযুক্ত স্তন।

জ্বর।

শরীরের ঠান্ডা হয়ে যাওয়া।

যৌন ইচ্ছার পরিবর্তন।

বন্ধ্যাত্ব।

অবসাদ।

অস্টিওপোরোসিস।

জরায়ুর ক্যান্সার

এন্ডোমেট্রিয়াল হাইপারপ্লাসিয়া (বিলম্বিত ডিম্বস্ফোটনের ফলে অত্যধিক এস্ট্রোজেন উৎপাদনের কারণে জরায়ুর ভিতরের আস্তরণে অত্যধিক কোষ বৃদ্ধি হয়)

অনিয়মিত মাসিকে হোমিওপ্যাথিক চিকিৎসা

 

হোমিওপ্যাথি প্রচলিত ওষুধের চেয়ে আরো বিস্তৃত পরিসর বিকল্পগুলির সরবরাহ করে। অনিয়মিত মাসিকের জন্য হোমিওপ্যাথিক চিকিৎসা অত্যন্ত সক্ষম, আক্রমণকর, নিরাপদ এবং সস্তা। হোমিওপ্যাথি রোগীকে সম্পূর্ণরূপে চিকিৎসা করে এবং সমস্যার গভীরে যায়, ইমিউন ফাংশনকে উন্নত করে এবং কারণ সুচক ফ্যাক্টর নির্মূল করে জরায়ুর স্বাস্থ্য বজায় রাখে। হোমিওপ্যাথিক সাংবিধানিক চিকিত্সা হোলিস্টিক পদ্ধতির উপর ভিত্তি করে স্বাভাবিক হরমোনাল ভারসাম্যকে উদ্দীপ্ত করে কোনো ক্ষতিকারক হরমোন প্রস্তুতি পরিচালনা না করে। এই হোমিওপ্যাথিক পদ্ধতির লক্ষ্য শরীরের অন্তর্নিহিত অবস্থার স্বাভাবিক নিরাময় এবং স্ব-মেরামতের ক্ষমতার চিকিৎসা, এটি প্রতিরোধে এবং স্বাস্থ্য সুস্থতার সর্বোচ্চ অবস্থা তৈরির করা। একটি অভিজ্ঞ এবং পেশাদার হোমিওপ্যাথের পরিচালনার সাথে সাংবিধানিক হোমিওপ্যাথিক চিকিৎসা অনিয়মিত মাসিকের জন্য একটি চমৎকার উপায়। কিছু হোমিওপ্যাথিক প্রতিকার যা সাধারণত অনিয়ম মাসিকের চিকিৎসার জন্য ব্যবহৃত হয় তা নীচে দেওয়া আছে। এইগুলি সাধারণত ব্যবহৃত হোমিওপ্যাথিক প্রতিকারগুলির মধ্যে কয়েকটি এবং কেবলমাত্র মাসিক অনিয়মিতায় হোমিওপ্যাথিক ওষুধগুলির কার্যকারিতা সম্পর্কে সচেতনতা তৈরির জন্য উল্লেখ করা হয়েছে। এটা কোন রোগের জন্য স্ব-ঔষধ অবলম্বন করার পরামর্শ না।



অনিয়মিত মাসিকের জন্য হোমিওপ্যাথিক প্রতিকার

 

পালসাটিলা : পালসাটিল্লা প্রতিকারগুলির মধ্যে প্রথম ভাবা হয়েছিল, স্নেহের মধ্যে, যা নারীদের কাছে অদ্ভুত। এটি মূলত নম্রতা, মৃদুতা, নমনীয়তা নারীর প্রকৃতির - এটি ড্রাগের সর্বাধিক চরিত্রগত; এমনকি অশ্রুজল, আরেকটি মেয়েলি বৈশিষ্ট্য, দৃঢ়ভাবে পালসাটিল্লা নির্দেশ করে। তারপরে আমাদের অস্থিরতা, দ্বিধা পরিবর্তনযোগ্যতা রয়েছে, যা অবশ্যই পলসাতিল্লা এবং কিছু নারীর বৈশিষ্ট্য। রহস্যময় মাসিক যা বিলম্বিত এবং গুরুতর মাসিক কোলকের সাথে আসে এবং চরিত্রগত মেজাজ তার ইঙ্গিত হবে। পালসাটিল্লা পরিমাণে অল্প হওয়া ছাড়াও, খুব দেরী করে প্রকাশ পাওয়ার প্রবণতা সম্পন্ন।


কাউলোফাইলামঃ এটি অনিয়মিত মসিকের চিকিৎসা, গর্ভবতী হতে মুশকিল হলে বা জরায়ুর দুর্বল পেশীর কারণে ধীরে ধীরে সন্তান জন্মের ক্ষেত্রে একটি মূল্যবান প্রতিকার। রোগী ভারী রক্তপাতসহ মাসিক অস্বস্তি এবং শ্রোর্ণী অঞ্চলে, ঊরূ পায়ে ব্যথা অনুভব করে। এই রোগীদের গর্ভাবস্থার উদ্বায়ীতা কারণে অভ্যাসগত গর্ভপাতের অভিযোগ করেন।

সিমিচিফুগা রেসমোসাঃ এই প্রতিকারটি অনিয়মিত এবং যন্ত্রণাদায়ক মাসিকের সাথে শুটিং যন্ত্রণা যা নিতম্ব এবং ঊরূ দিয়ে নিচে যাবে বা প্রসব যন্ত্রণার মত ক্র্যাম্প শ্রোর্ণী অঞ্চলে অনুভুত হবে। মহিলারা মাসিক ঋতুস্রাবের আগে অস্থির, ভীত, এবং বিষণ্ণ হয়ে ওঠে। এই মহিলারা শক্তিশালী, গল্পপ্রিয়, বিষণ্ণ, তারা নিজেদেরকে আঘাত করার চেষ্টা করে, এবং বন্ধ থাকা ঘোড়ার গাড়িতে ঘুরে বেড়ানোর ভয় নিয়ে আসন্ন খারাপের স্বপ্ন দেখে।

ল্যাকেসিসঃ যেসব মহিলাদের শারীরিক এবং মানসিক উভয় আউটলেটের খুব প্রয়োজন সঙ্গে আবেগপ্রবণ তাদের জন্য এই প্রতিকারের পরামর্শ দেওয়া হয়। মাসিক প্রবাহ অনিয়মিত, ভারী এবং উত্তেজনার ত্রাণ আনে। এই রোগীদের সন্দেহ বা ঈর্ষা দৃঢ় অনুভূতি থাকার সঙ্গে খুব স্পষ্টভাষী হয়। কোমর বা ঘাড়ের চারপাশে তাদের নিষেধাত্মক পোশাকের অসহিষ্ণুতা রয়েছে।

লাইকোপডিয়াম: এই প্রতিকারটি বিলম্বিত মাসিক যার পর দীর্ঘদিন ধরে ভারী প্রবাহ আসে তার জন্য এটি অসামান্য। এই রোগীদের প্রচণ্ড ক্ষুধার সঙ্গে মিষ্টির জন্য তীব্র আকাঙ্ক্ষা আছে। তারা পেটের স্ফীত এবং ফাঁপা হবার অভিযোগ করেন, এবং আত্মবিশ্বাসের অভাব সঙ্গে সবসময় একটি চিন্তিত চেহারা থাকে, যদিও তারা তাদের পরিবারের সঙ্গে কর্তৃত্বপ্রি় হতে পারে।

মুরেক্স পারপারিয়াঃ এই প্রতিকার অনিয়মিত মাসিকতা যার সাথে বড় ক্লট এবং প্রজনন অনুভূতি থাকে তাতে বিস্ময়করভাবে কাজ করে। এই রোগীদের খুব দুর্বল লাগে, তারা গর্ভের জন্য খুব সচেতন, এবং মনে হয় যেন শ্রোর্ণীর ব্যথাজনক স্থানে কিছু চাপছে। এই ব্যথার অনুভূতি বসার সময় আরো খারাপ, তাই রোগী সবসময় পা শক্তভাবে জোড়া করে বসে। অংশগুলির সংক্ষিপ্ত স্পর্শ এই মহিলাদের মধ্যে সহিংস যৌন উত্তেজনা সৃষ্টি করে।


সিকেল কর্নুটামঃ এটি পাতলা, কোঁকড়ান চামড়ার মহিলাদের অনিয়মিত মাসিকের জন্য একটি দরকারী প্রতিকার। তাদের পুরো দেহটি প্রচণ্ড তাপের অনুভূতি দ্বারা বিস্তৃত এবং তারা জরায়ুতে জ্বলন্ত যন্ত্রণা ভোগ করে। মাসিক হল অনিয়মিত, অন্ধকারাচ্ছন্ন এবং মাঝে মাঝে পরের ঋতুস্রাবের পর্যন্ত জলজল রক্ত ক্রমাগত ক্ষরণ হয়। তাদের গর্ভাবস্থা তৃতীয় মাসে গর্ভপাত হবার ভয় থাকে।

সেপিয়া: এই প্রতিকারটি ক্লান্ত এবং টেনে আনা এমন মহিলাদের জন্য উপযুক্ত যারা তাদের নিজের পরিবারের সদস্যদের জন্য উদাসীন। তিনি অতিরিক্ত পরিশ্রম করার অনুভূতি রাখেন, যদি দাবি করা হয় তাহলে খিটখিটে এবং ব্যঙ্গজনক হয়ে ওঠে। মাসিক বিলম্বিত হচ্ছে এই অনুভূতিতে যে শ্রোর্ণীর তল দুর্বল, বা জরায়ু পাশে ঝুলে পড়েছে।


অনিয়মিত মাসিকের জন্য স্ব-যত্ন ব্যবস্থা:

 

আরাম করুন এবং চাপ কমান।

ক্লান্তিকর শারীরিক ব্যায়াম এড়িয়ে চলুন।

কোন খাওয়ার ব্যাধি নির্মূল করুন।

প্রচুর পরিমাণে তাজা ফল এবং সবজি দিয়ে একটি সুষম খাদ্য খান।

লবণ এবং ক্যাফিন গ্রহণের পরিমাণ কমান। অতএব, স্বাস্থ্যকর জরায়ুর স্বাভাবিক উপায়ের মর্ম উপলব্ধি করুন, ক্রমে সুস্থ জীবনযাপনে ফিরে আসুন এবং আপনার মাসিক বছরগুলিতে যে পরিবর্তনগুলি ঘটছে তা হ্রাস করুন। আপনি যদি কোন নির্দিষ্ট সমস্যা সম্পর্কে আলোচনা করতে চান তবে আপনি একজন হোমিওপ্যাথের পরামর্শ নিতে পারেন।

যোগাযোগ -

আরোগ্য হোমিও হল

প্রতিষ্ঠাতা : মৃত : ডা: আজিজুর রহমান 

ডা: মো: হাফিজুর রহমান (পান্না)

বিএসএস, ডিএইচ এমএস (ঢাকা)

ডা: মোসা: অজিফা রহমান (ঝর্না)

 ডিএইচ এমএস (ঢাকা)

রেজি নং- ১৬৯৪২

মথুর ডাঙ্গা, সপুরা, বোয়ালিয়া, রাজশাহী।

মোবাইল - ০১৭১৮১৬৮৯৫৪

arh091083@gmail.com 

hafizurrahman2061980@gmail.com


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: