সংবাদ শিরোনাম
লোডিং...
Menu

শুক্রবার, ১৪ জুলাই, ২০২৩

ক্যালকেরিয়া আইওডাটাম (৩X-৬X)

ক্যালকেরিয়া আইওডাটাম (৩X-৬X)
Calcarea Iodatum  (3X-6X)

ক্যাটাগরি : উইলমার শোয়াবে হোমিওপ্যাথিক ক্যালকেরিয়া আইওডাটাম (৩X-৬X) ঔষধ।

ক্যালকেরিয়া আইওডাটাম (৩X-৬X)  ঔষধের ব্যবহার : এটি গ্রন্থি, বর্ধিত টনসিলগুলির ইনডুরেশন (বর্ধিতকরণ) জন্য কার্যকরী। এছাড়াও পেট ফাঁপা উপশমে অত্যান্ত কার্যকর।

ক্যালকেরিয়া আইওডাটাম (৩X-৬X) ঔষধের লক্ষণ : সর্দি-কাশির সংস্পর্শে এলে মাথাব্যথা উপশম হয়। ত্বকের বিভিন্ন অংশ যেমন- চুলকানি, ঘামাচি ইত্যাদি এই ওষুধের মাধ্যমে উপশম হয় ।

ক্যালকেরিয়া আইওডাটাম (৩X-৬X) ঔষধের গুরুত্বপূর্ণ লক্ষণ : গ্রন্থির স্নেহের উপরও প্রভাব রয়েছে, গ্রন্থিগুলির ফোলাভাব, ফাটা ত্বকের উপশম হয়। যেমন- টনসিলাইটিস, অ্যাডিনয়েড, থাইরয়েড, এটি ত্বকের আলসার, এডিনয়েডগুলি শ্বাস-প্রশ্বাসের এবং পলিপস, পলিপের চিকিৎসায় ব্যবহার হয়। বয়ঃসন্ধিকালীন সময়ে থাইরয়েড বৃদ্ধিতে আক্রান্ত মেয়ে বা ছেলেদের উভয় ক্ষেত্রে ভাল কাজ করে।

ক্যালকেরিয়া আইওডাটাম (৩X-৬X) ঔষধ সেবন বিধি : ট্যাবলেটগুলি মুখে রাখুন এবং তাদের জিহ্বার নীচে দ্রবীভূত করতে দিন। প্রাপ্তবয়স্করা ও কিশোর-কিশোরীরা (১২ বছর বা তার চেয়ে বেশি বয়সী) ২টি ট্যাবলেট, প্রতিদিন সাকাল- রাত (দুইবার) অথবা রেজিষ্টার্ড চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেবন করুণ। দীর্ঘস্থায়ী সমাধানের ক্ষেত্রে প্রতিদিন এক থেকে দুই বার সেবন করতে হবে। লক্ষণগুলির উন্নতির সাথে সাথে ডোজ কম করুন। যদি ঔষধ সেবন করেও উপশম না হয় তবে একজন বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।

ক্যালকেরিয়া আইওডাটাম (৩X-৬X) ঔষধের পার্শ্বপ্রতিক্রিয়া : অ্যালোপ্যাথি অথবা আয়ুর্বেদিক বা অন্যান্য ঔষধ থাকলেও হোমিওপ্যাথিক ট্যাবলেটগুলি সেবন করা নিরাপদ। হোমিওপ্যাথিক ওষুধগুলি অন্যান্য ওষুধের ক্রিয়ায় হস্তক্ষেপ করে না। এটি নিরাপদ এবং কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

ক্যালকেরিয়া আইওডাটাম (৩X-৬X) ঔষধের সতর্কতা : আপনি যখন ওষুধ খান তখন খাবারের ১৫ মিনিট আগে বা ১৫ মিনিটের পরে ঔষধ খাওয়া উত্তম।

বিশেষ দ্রষ্টব্য : ক্যালকেরিয়া আইওডাটাম (৩X-৬X) ঔষধ গর্ভবতী বা বুকের দুধ বাচ্চা থাকলে ঔষধ খাওয়ার আগে হোমিওপ্যাথিক চিকিৎসককে পরামর্শে সেবন করুন। তবে যে কোন ঔষধ নিজে খাওয়া ঠিক নয়। এতে করে শারীরিক ও মানুষিক ক্ষতি হতে পারে। সব সময় একজন রেজিষ্টার্ড চিকিৎসকের পরামর্শে ঔষধ সেবন করুণ।

বাধা নিষেধ : ক্যালকেরিয়া আইওডাটাম (৩X-৬X) ঔষধ ওষুধ খাওয়ার সময় তামাক খাওয়া বা অ্যালকোহল পান করা ঠিক নয়।

ক্যালকেরিয়া আইওডাটাম (৩X-৬X) ঔষধ সংরক্ষণ : আলো-বাতাস, সুগন্ধ-দগন্ধ থেকে দুরে শীতল ও শুস্কস্থানে, শিশুদের নাগাল এর বাইরে রাখুন।

আরোগ্য হোমিও হল এডমিন : এ ওয়েব সাইটের মুল উদ্দেশ্যে হচ্ছে স্বাস্থ্য সম্পের্ক কিছু দান করা বা তুলে ধরা। সাধার মনুষের উপকার হবে। বিশেষ করে হোমিওপ্যাথিক চিকিৎসক ও ছাত্ররা উপকৃত হবেন। এ ওয়েব সাইটে থাকছে পুরুষ স্বাস্থ্য বা যৌনস্বাস্থ্য, গাইনি স্বাস্থ্য, শিশুস্বাস্থ্য, মাদার টিংচার, সিরাপ, বম্বিনেশন ঔষধ, বাইকেমিক ঔষধ, হোমিওপ্যাথিক বই, ইউনানি, হামদর্দ, হারবাল, ভেজষ, স্বাস্থ্য কথা ইত্যাদি। এই ওয়েব সাইটটি কে কোন জেলা বা দেশ থেকে দেখছেন লাইক – কমেন্ট করে জানিয়ে দিন। যদি ভালো লাগে তবে শেয়ার করে আপনার বন্ধুদের জানিয়ে দিন।




শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: