সংবাদ শিরোনাম
লোডিং...
Menu

শুক্রবার, ১৪ জুলাই, ২০২৩

অ্যালুমিনা (৩x-৬x)



অ্যালুমিনা (৩x-৬x)
Alumina (3x-6x)

ক্যাটাগরি : হোমিওপ্যাথিক ঔষধ।

প্রস্তুতকারী : উইলমার শোয়াবে ইন্ডিয়া অ্যালুমিনিয়াম মিউরিয়েটিকাম (৩x-৬x) ঔষধ।

অ্যালুমিনা (৩x-৬x) ঔষধের ব্যবহার : অলস, শরীর ভারী, অসাড় এবং স্তম্ভিত, কোষ্ঠকাঠিন্য, নাক বন্ধ হয়ে যায়, নাক শুষ্ক বোধ হয় এবং নাকের বিন্দু ফাটল, মহিলাদের যোনিপথ দিয়ে প্রচুর সাদা স্রাব বাহির হয়, স্রাব গোড়ালি পর্যন্ত চুয়ে পড়ে, কখনও কখনও উত্তেজনাবোধ করে। এছাড়ও ত্বকে, বিছানার গরমে চুলকানি বৃদ্ধি, সব ধরনের অগ্ন্যুৎপাত, আলসার। চোখের পাতা দানাদার । সারা শরীরে চুল খসে পড়ে। গলায় টনসিল ফুলে যাওয়া, গলার বড় শুষ্কতা অনুভব করে। মলদ্বারে চুলকানি, পেটের প্রসারণ এবং মল ত্যাগের পর অসন্তোষজনক অনুভূতি, হজমের সমস্যায় ব্যবহার হয়।

অ্যালুমিনা (৩x-৬x)ঔষধের লক্ষণ : শুষ্কতা সমস্ত লক্ষণের সাথে যুক্ত, শুষ্ক নাক, শুষ্ক গলা, শুষ্ক ত্বক ইত্যাদি।
নরম মল এবং প্রস্রাব করার সময় বল প্রয়োগ করতে হয়, অন্ত্রের নিষ্ক্রিয়তার ফলে কঠিন মল। রাতে প্রস্রাব বৃদ্ধি পায় এবং চাপ প্রয়োগ করে প্রস্রাব করতে হয়। পেশীর দুর্বলতা, ধীরগতির কাজ, মন্থর কার্যকলাপ, নিজেকে জোর করতে হয়, পক্ষাঘাতগ্রস্ত, ক্লান্তি, অল্প হাঁটার পর ক্লান্তি বোধ করে।

অ্যালুমিনা (৩x-৬x) ঔষধের গুরুত্বপূর্ণ লক্ষণ : সর্বদা তাড়াহুড়া এবং চিন্তিত, এখনও কর্মে ধীর গতি, প্রতিক্রিয়ার মন্থরতা, পক্ষাঘাতগ্রস্ত অবস্থার দিকে ধাবিত হয়। মানসিক সমতলে এবং বাহ্যিকভাবে কেন্দ্রীয় পেরিফেরাল নার্ভাস সিস্টেমে সময় খুব ধীরে চলে যায়, নতুন কোনো কাজে  আত্মবিশ্বাসের অভাব ও ভয় কমে যায়। মনের বিভ্রান্তির ফলে কোন সিদ্ধান্ত নিতে পারে না। পেরিনিয়ামে ফোঁড়া বা চুলকানি। সব খাবার সঙ্গে সঙ্গে কাশি শুরু।শ্বাস-প্রশ্বাস সীমিত, সাথে কাশি, বা মাথায় এবং ঘাড়ের নালায় ব্যথা। মাসিকের আগে ও সময়, কোলিক ব্যথা, মাথাব্যথা এবং অন্যান্য বেদনাদায়ক স্নেহ। মাসিকের পরে শরীরে দারুণ ক্লান্তি বোধ করে। গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য ইত্যাদি।

অ্যালুমিনা (৩x-৬x) ঔষধ সেবন বিধি : ট্যাবলেটগুলি মুখে রাখুন এবং তাদের জিহ্বার নীচে দ্রবীভূত করতে দিন। প্রাপ্তবয়স্করা ও কিশোর-কিশোরীরা (১২ বছর বা তার চেয়ে বেশি বয়সী) ২টি ট্যাবলেট, প্রতিদিন সাকাল- রাত (দুইবার) অথবা রেজিষ্টার্ড চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেবন করুণ। দীর্ঘস্থায়ী সমাধানের ক্ষেত্রে প্রতিদিন এক থেকে দুই বার সেবন করতে হবে। লক্ষণগুলির উন্নতির সাথে সাথে ডোজ কম করুন। যদি ঔষধ সেবন করেও উপশম না হয় তবে একজন বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।

অ্যালুমিনা (৩x-৬x) ঔষধের পার্শ্বপ্রতিক্রিয়া : অ্যালোপ্যাথি অথবা আয়ুর্বেদিক বা অন্যান্য ঔষধ থাকলেও হোমিওপ্যাথিক ট্যাবলেটগুলি সেবন করা নিরাপদ। হোমিওপ্যাথিক ওষুধগুলি অন্যান্য ওষুধের ক্রিয়ায় হস্তক্ষেপ করে না। এটি নিরাপদ এবং কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

অ্যালুমিনা (৩x-৬x) ঔষধের সতর্কতা : আপনি যখন ওষুধ খান তখন খাবারের ১৫ মিনিট আগে বা ১৫ মিনিটের পরে ঔষধ খাওয়া উত্তম।

বিশেষ দ্রষ্টব্য : অ্যালুমিনা (৩x-৬x) ঔষধ গর্ভবতী বা বুকের দুধ বাচ্চা থাকলে ঔষধ খাওয়ার আগে হোমিওপ্যাথিক চিকিৎসককে পরামর্শে সেবন করুন। তবে যে কোন ঔষধ নিজে খাওয়া ঠিক নয়। এতে করে শারীরিক ও মানুষিক ক্ষতি হতে পারে। সব সময় একজন রেজিষ্টার্ড চিকিৎসকের পরামর্শে ঔষধ সেবন করুণ।

বাধা নিষেধ : অ্যালুমিনা (৩x-৬x) অ্যালুমিনিয়াম মিউরিয়েটিকাম (৩ী-৬ী) ওষুধ খাওয়ার সময় তামাক খাওয়া বা অ্যালকোহল পান করা ঠিক নয়।

অ্যালুমিনা (৩x-৬x)ঔষধ সংরক্ষণ : আলো-বাতাস, সুগন্ধ-দগন্ধ থেকে দুরে শীতল ও শুস্কস্থানে, শিশুদের নাগাল এর বাইরে রাখুন।

আরোগ্য হোমিও হল এডমিন : এ ওয়েব সাইটের মুল উদ্দেশ্যে হচ্ছে স্বাস্থ্য সম্পের্ক কিছু দান করা বা তুলে ধরা। সাধার মনুষের উপকার হবে। বিশেষ করে হোমিওপ্যাথিক চিকিৎসক ও ছাত্ররা উপকৃত হবেন। এ ওয়েব সাইটে থাকছে পুরুষ স্বাস্থ্য বা যৌনস্বাস্থ্য, গাইনি স্বাস্থ্য, শিশুস্বাস্থ্য, মাদার টিংচার, সিরাপ, বম্বিনেশন ঔষধ, বাইকেমিক ঔষধ, হোমিওপ্যাথিক বই, ইউনানি, হামদর্দ, হারবাল, ভেজষ, স্বাস্থ্য কথা ইত্যাদি। এই ওয়েব সাইটটি কে কোন জেলা বা দেশ থেকে দেখছেন লাইক – কমেন্ট করে জানিয়ে দিন। যদি ভালো লাগে তবে শেয়ার করে আপনার বন্ধুদের জানিয়ে দিন।


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: