সংবাদ শিরোনাম
লোডিং...
আমাদের উদ্দেশ্য মানুষের স্বাস্থ্য সেবা নিয়ে আলোচনা করা। এখানে মানুষ স্বাস্থ্য সম্পর্কে ধারণা পাবে।
Menu

রবিবার, ৫ ডিসেম্বর, ২০২১

যোনি শুকনো দূর করার উপায়

 

যোনি শুকনো দূর করার উপায়

মেনোপজের সময় বা পরে মহিলাদের মধ্যে যোনি শুকনো একটি সাধারণ সমস্যা। এটি বেশ কয়েকটি কারণে অল্প বয়সী মহিলাদের ক্ষেত্রেও ঘটতে পারে। কারণ কোনও কারণই নয়, সমস্যাটি দিনের বেলা অস্বস্তি তৈরি হয়।

সন্তুষ্ট:

প্রথম ধাপ

পরামর্শ

সতর্কবাণী

মেনোপজের সময় বা পরে মহিলাদের মধ্যে যোনি শুকনো একটি সাধারণ সমস্যা। এটি বেশ কয়েকটি কারণে অল্প বয়সী মহিলাদের ক্ষেত্রেও ঘটতে পারে। কারণ কোনও কারণই নয়, সমস্যাটি দিনের বেলা অস্বস্তি তৈরি করার পাশাপাশি যৌন অস্বস্তি বা অসম্ভব করে তুলতে পারে। আপনি চুলকানি বা ময়শ্চারাইজিং পণ্যগুলি সহ, এস্ট্রোজেনযুক্ত ওষুধের মাধ্যমে বা যৌন ক্রিয়াকলাপের আগে বা সময় উত্তেজনা বাড়িয়ে এই শুষ্কতা উন্নত করতে পারেন।

ধাপ

পদ্ধতি ১ এর ১: তৈলাক্তকরণ উন্নতি


যৌনতার সময় লুব্রিক্যান্ট ব্যবহার করুন। জল ভিত্তিক লুব্রিকেন্টস বিভিন্ন ধরণের রয়েছে যা লিঙ্গটিতে প্রয়োজনীয় আর্দ্রতা সরবরাহ করতে পারে। আপনি ফার্মাসিটি এবং সুপারমার্কেটগুলিতে এমন অনেক পণ্য দেখতে পারেন। শুষ্কতার কারণে সৃষ্ট অস্বস্তিকর ঘর্ষণ কমাতে যৌন ক্রিয়াকলাপের আগে এবং সময় আপনি যতটা চান ব্যবহার করুন।

সিলিকন ভিত্তিক লুব্রিকেন্টগুলিও ভাল বিকল্প, তবে তারা পোশাক দাগ দিতে পারে এবং যৌন খেলনাগুলির সাথে সামঞ্জস্য নাও করতে পারে।

খনিজ তেল এবং পেট্রোলিয়াম জেলি এর মতো তেল ভিত্তিক পণ্যগুলি এড়িয়ে চলুন।

আপনি যদি প্রাকৃতিক পণ্য পছন্দ করেন তবে জোজোবা, নারকেল বা অ্যালো অয়েল ব্যবহার করার চেষ্টা করুন।



আপনি যদি হরমোনগুলি একপাশে রাখতে চান তবে কোনও ফার্মাসিতে যোনি ময়শ্চারাইজার কিনুন। ময়েশ্চারাইজারগুলি লুব্রিক্যান্ট থেকে আলাদা - লুব্রিকেন্টগুলি কেবল লিঙ্গের আগে এবং সময় ব্যবহার করা হয়; যোনি ময়শ্চারাইজারগুলি যোনি শুষ্কতার কারণে চলমান অস্বস্তি উন্নতির জন্য সর্বদা ব্যবহার করা যেতে পারে।

নিশ্চিত হয়ে নিন যে পণ্যটিতে ইস্ট্রোজেন, সুগন্ধ বা স্বাদ নেই এবং প্রয়োজনে বাধা contraceptive রাব পদ্ধতি (সাধারণত কনডম) ব্যবহার করা যেতে পারে। প্রতি দুই বা তিন দিনে একবার ব্যবহার করুন।



যৌন উত্তেজনা বাড়ান। কিছু মহিলাদের ক্ষেত্রে, যোনি শুকনো সম্পূর্ণরূপে জাগ্রত না হয়ে সহবাস করার চেষ্টা করার ফলাফল। উত্তেজনা রক্তকে যৌনাঙ্গে নিয়ে যায় এবং দেহটি নিজের যোনি লুব্রিক্যান্ট উত্পাদন শুরু করে। আরও উত্তেজিত হওয়ার জন্য বিভিন্ন উপায়ে চেষ্টা করুন এবং আপনার যদি সমস্যা অব্যাহত থাকে, তবে একজন চিকিত্সক, মনোবিজ্ঞানী বা যৌন থেরাপিস্টের সাথে কথা বলুন।

ফোরপ্লেতে বেশি সময় ব্যয় করুন। স্নেহ, চুম্বন, ম্যাসাজ, ম্যানুয়াল উদ্দীপনা এবং ওরাল সেক্স শরীরকে যৌনতার জন্য আরও ভালভাবে প্রস্তুত করতে সহায়তা করে।

যৌন আনন্দ বাড়ানোর জন্য খেলনা যেমন ভাইব্রেটর ব্যবহার করুন। জাগ্রত হতে এবং প্রচণ্ড উত্তেজনা পেতে অনেক মহিলার ক্লিটোরাল উদ্দীপনা প্রয়োজন।

আপনার নিজের দেহে কী আনন্দ দেয় তা জানার জন্য হস্তমৈথুন করার চেষ্টা করুন এবং এই তথ্যটি আপনার সঙ্গীর সাথে ভাগ করুন।

মানসিক চাপ কমাতে! মানসিক কারণে অনেক মহিলার যৌন উত্তেজনা নিয়ে সমস্যা হয়। গরম ঝরনা নেওয়া বা হাঁটতে হাঁটতে লিঙ্গের ঠিক আগে আরাম করুন।


পদ্ধতি ২ এর ২: জীবনধারা পরিবর্তন করা


যোনি শাওয়ার বা ব্যক্তিগত স্বাস্থ্যবিধি স্প্রে ব্যবহার এড়িয়ে চলুন। এই পণ্যগুলি পরিষ্কার-পরিচ্ছন্নতার প্রচারের উপায় হিসাবে মহিলাদের লক্ষ্যযুক্ত করা হয়েছে। তবে যোনি শরীরের এমন একটি অংশ যা নিজেকে পরিষ্কার করে। আপনার যোনি শুষ্কতা থাকলে এই ধরণের পণ্যগুলি থেকে দূরে থাকুন কারণ তারা সমস্যাটি আরও খারাপ করে তুলতে পারে।

গরম জল যথেষ্ট পরিমাণে বেশি। যোনি বাইরে বা ভিতরে সাবান বা অন্যান্য পরিষ্কারের পণ্য ব্যবহার করবেন না।


খাঁটি, সুগন্ধ মুক্ত পণ্য ব্যবহার করুন। এই পণ্যগুলিতে থাকা রাসায়নিকগুলির কারণে বুদ্বুদ স্নান, সুগন্ধযুক্ত সাবান এবং ক্রিম এবং লন্ড্রি ডিটারজেন্ট শুষ্কতা আরও খারাপ করতে পারে। যখনই সম্ভব, সহজ, অপরিশোধিত পণ্য ব্যবহার করুন। প্রাকৃতিক লন্ড্রি ডিটারজেন্ট ব্যবহার করার চেষ্টা করুন এবং ফ্যাব্রিক সফটনার ওয়াশকোথ ব্যবহার করবেন না।




গরম টব এবং পুল সহ যতœ নিন। পাবলিক সুইমিং পুলগুলিতে প্রচুর পরিমাণে ক্লোরিন থাকে যা ত্বককে অনেক শুকিয়ে দেয়। সুইমিং পুল বা হট টবগুলিতে প্রচুর সময় ব্যয় করবেন না, বা কমপক্ষে আপনার যোনিটি পরে বিশুদ্ধ, টাটকা জল দিয়ে ধুয়ে ফেলুন।


হাইড্রেটেড থাকুন, কারণ ডিহাইড্রেশন যোনি শুষ্কতায় অবদান রাখে।। প্রতিদিন নয়টি চশমা (প্রায় ২ লিটার) তরল পান করার চেষ্টা করুন।

আপনার প্রচুর ঘাম হওয়ার অভ্যাস থাকলে, যখনই আপনি শারীরিক কার্যকলাপ করেন বা আপনি যদি কোনও উষ্ণ অঞ্চলে থাকেন তবে বেশি জল পান করুন।

জল, রস বা চা তরল হিসাবে গণনা করা হয়।


ব্যায়াম নিয়মিত. এটি হরমোনের ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে। অ্যারোবিক ক্রিয়াকলাপগুলি হৃদস্পন্দন এবং শ্বাস প্রশ্বাস বাড়ায়। হাঁটাচলা, হালকা দৌড়, সাইকেল চালানো এবং সাঁতার কাটা ভাল বিকল্প। সপ্তাহে পাঁচ দিন কমপক্ষে ৩০ মিনিট এরোবিক ব্যায়াম করার চেষ্টা করুন।



ভাল ফ্যাট এবং সয়া পণ্য গ্রহণ করুন। ওমেগা ৩ এবং ফ্ল্যাকসিড তেল এবং সয়া জাতীয় পণ্যগুলির মধ্যে এস্ট্রোজেনের মতো গুণ রয়েছে, যা যোনি শুষ্কতার উন্নতি করতে পারে। সপ্তাহে বেশ কয়েকবার সালমন বা ম্যাকারেলের মতো চর্বিযুক্ত মাছ খান এবং সয়াজাতীয় পণ্যগুলিকে আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করুন।

যোনি স্বাস্থ্যের উন্নতি করতে আপনি মৌখিক প্রোবায়োটিকও নিতে পারেন। এই পণ্যগুলি ফার্মেসীগুলিতে ক্যাপসুল আকারে পাওয়া যায়। আরেকটি বিকল্প হ'ল লাইভ সংস্কৃতি সহ দই খাওয়া।


ধূমপান বন্ধকর. নিকোটিন আসক্তি যোনি শুকনো কারণ বা খারাপ হতে পারে। সুতরাং আপনার লক্ষণগুলি উন্নত করতে এখন ধূমপান বন্ধ করুন।


সমস্যাটি আরও খারাপ করে তোলে এমন ওষুধ ব্যবহার বন্ধ করুন। কিছু অ্যান্টিডিপ্রেসেন্টস, ফ্লু এবং অ্যান্টিএলার্জিক এজেন্টগুলি যোনিতে সংবেদনশীল ত্বক সহ মিউকাস ঝিল্লি শুকিয়ে নিতে পারে। আপনার নেওয়া ওষুধগুলির একটি তালিকা তৈরি করুন এবং সেগুলি ডাক্তারের কাছে নিয়ে যান। তাদের মধ্যে কেউ শুষ্কতা খারাপ করছে কিনা তা পরীক্ষা করে দেখুন এবং তা পরিবর্তন করা যায়।

চিকিত্সকের নির্দেশনা ব্যতীত কোনও ওষুধ খাওয়া বন্ধ করবেন না।

পদ্ধতি ৩ এর ৩: লো এস্ট্রোজেন স্তরের কারণে শুষ্কতার সাথে মোকাবিলা করা



ডাক্তারের সাথে ঝুঁকিপূর্ণ বিষয়গুলি নিয়ে আলোচনা করুন। মেনোপজের সময় এবং পরে শরীরের ইস্ট্রোজেনের স্তরটি উল্লেখযোগ্যভাবে হ্রাস পায়, যা ংঃৎঁতুস্রাব বন্ধ করে এবং যোনিপথের ক্ষত সৃষ্টি করে - শুষ্কতা এবং যোনিটির দেয়াল পাতলা করে। অতএব, শুষ্কতা বাড়ানোর সবচেয়ে সাধারণ উপায় হ'ল হারানো ইস্ট্রোজেন প্রতিস্থাপন করা। তবে এই হরমোনটির ব্যবহার কিছু মহিলার পক্ষে নিরাপদ নাও হতে পারে। স্ত্রীরোগ বিশেষজ্ঞের সাথে পরিস্থিতিটি আলোচনা করুন যাতে তিনি আপনার চিকিত্সার ইতিহাস মূল্যায়ন করতে পারেন এবং পরীক্ষা দিতে পারেন।

আপনার ডিম্বাশয় অপসারণ করা হয়েছে বা কেমোথেরাপির চিকিত্সা করা থাকলে আপনারও কম ইস্ট্রোজেন স্তর থাকতে পারে।

আপনার যদি বর্তমানে স্তন বা এন্ডোমেট্রিয়াল ক্যান্সার রয়েছে বা ইস্ট্রোজেন ব্যবহার করবেন না।

যদি আপনার যোনির রক্তপাত নির্ণয় করা হয় তবে হরমোনটি ব্যবহার করবেন না।



একটি ইস্ট্রোজেন ক্রিম ব্যবহার করুন। প্রতিদিন একজন বা দুটি সপ্তাহের জন্য একজন অ্যাপ্লিকেশনরের সাহায্যে যোনিতে ক্রিমটি প্রবেশ করুন এবং তারপরে সপ্তাহে একবার বা দু'বার - বা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী।

হরমোনটিও পিল আকারে আসে। একজন আবেদনকারীর সাথে যোনিতে দৈনিক দুই সপ্তাহের জন্য ধহফোকান এবং তারপরে সপ্তাহে দু'বার প্রয়োজন হিসাবে দীর্ঘ দিন।

যোনি ইস্ট্রোজেন দীর্ঘমেয়াদী ব্যবহারের জন্য নিরাপদ হিসাবে বিবেচিত হয়।


একটি ইস্ট্রোজেন রিং চেষ্টা করুন। আপনি যদি ক্রিমটি ব্যবহার করতে না চান তবে অন্যান্য বিকল্প রয়েছে। রিংটি নমনীয় এবং স্থানীয় টিস্যুতে হরমোন ছেড়ে দেওয়ার জন্য অবশ্যই যোনিতে প্রবেশ করাতে হবে। যদি এটি রহোকাতে সমস্যা হয় তবে আপনার জন্য এটির জন্য একজন ডাক্তারের কাছে বলুন। রিংটি প্রতি তিন মাস অন্তর পরিবর্তন করা দরকার।

সহবাসের সময় আপনি যোনিতে আংটিটি ছেড়ে দিতে পারেন।


প্রস্টেরোনা চেষ্টা করুন। ডিহাইড্রোপিয়েনড্রোস্টেরন বা সিন্থেটিক ডিএইচইএ নামে পরিচিত পণ্যটি একটি ইস্ট্রোজেনমুক্ত যোনি সাপোজিটরি। প্রতিদিন যোনিতে ক্যাপসুল রহঃড়োকান। আপনি যদি স্থানীয় যোনি থেরাপি নিতে চান তবে এটি ইস্ট্রোজেন এড়াতে চান তবে এটি একটি ভাল বিকল্প হতে পারে।


আপনার ডাক্তারকে ওসপিমিফিনের জন্য একটি প্রেসক্রিপশন সম্পর্কে জিজ্ঞাসা করুন। এই ওষুধটি ইস্ট্রোজেন থেকে তৈরি নয়, তবে এটি একই রকম এবং যোনিতে একইভাবে কাজ করে। বড়ি যোনি শুষ্কতা উন্নত করতে পারে।

পার্শ্ব প্রতিক্রিয়া হিসাবে আপনি তাপ স্পাইক অভিজ্ঞ হতে পারে।

ড্রাগটি জরায়ুর রক্ত ​​জমাট বা ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। আপনার যদি বর্তমানে স্তন ক্যান্সার হয়েছে বা হয়েছে তবে আপনার এটি ব্যবহার করা উচিত নয়। এই ওষুধটি গ্রহণের ঝুঁকি এবং সুবিধা সম্পর্কে আপনার ডাক্তারের সাথে কথা বলুন।


হরমোন রিপ্লেসমেন্ট থেরাপি (এইচআরটি) ব্যবহার করে দেখুন। এই চিকিত্সার মধ্যে কেবল যোনিতে নয়, পুরো দেহে হরমোনের মাত্রা বাড়াতে ওরাল এস্ট্রোজেন পরিপূরক গ্রহণ করা জড়িত। আপনার যদি মেনোপজের মারাত্মক লক্ষণগুলি যেমন হট স্পাইকগুলি থাকে তবে এটি উপকারী হতে পারে। তবে এটির পার্শ্ব প্রতিক্রিয়া হওয়ার সম্ভাবনা বেশি এবং কিছু ধরণের ক্যান্সারের ঝুঁকি বাড়তে পারে।

এইচআরটি ত্বক বা ত্বকের জেলের নীচে একটি বড়ি, প্যাচ, ইমপ্লান্ট আকারে একটি প্রেসক্রিপশন সহ উপলব্ধ।

আপনার চিকিত্সকের সাথে এইচআরটি-এর ঝুঁকি এবং সুবিধাগুলি ওজন করুন।

পরামর্শ

বুকের দুধ খাওয়ানো অস্থায়ীভাবে হরমোনকে পরিবর্তিত করে এবং যোনি শুকনো কারণ হতে পারে। আপনি গর্ভবতী বা নার্সিংয়ে থাকলে এস্ট্রোজেন ব্যবহার করবেন না। শারীরিক উত্তেজনার জন্য বেছে নিন এবং লুব্রিকেন্ট বা ময়েশ্চারাইজার ব্যবহার করুন।



সতর্কবাণী 


আপনি যদি লুব্রিকেন্টস এবং ময়েশ্চারাইজার ব্যবহার করার পরেও অস্বস্তি বজায় রাখতে থাকেন তবে একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন।

জ্বলন, চুলকানি বা অস্বস্তি সৃষ্টি করে এমন কোনও পণ্য ব্যবহার বন্ধ করুন।

যোগাযোগ -

আরোগ্য হোমিও হল

প্রতিষ্ঠাতা : মৃত : ডা: আজিজুর রহমান 

ডা: মো: হাফিজুর রহমান (পান্না)

বিএসএস, ডিএইচ এমএস (ঢাকা)

ডা: মোসা: অজিফা রহমান (ঝর্না)

 ডিএইচ এমএস (ঢাকা)

রেজি নং- ১৬৯৪২

মথুর ডাঙ্গা, সপুরা, বোয়ালিয়া, রাজশাহী।

মোবাইল - ০১৭১৮১৬৮৯৫৪

arh091083@gmail.com 

hafizurrahman2061980@gmail.com


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: